htmal(মার্কআপ) ও (css) প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ - বেসিক html অ্যান্ট্রিবিউট element - এসইও ট্যাগ পরিচিতি - html ফরমেটিং টেকনিকস

 আজকের এই পোস্টে  আমরা html এবং সিএসএস ওয়েব ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানার চেষ্টা করব তো শুরুতেই আপনাদেরকে প্রথমে জানিয়ে রাখা ভালো যে কেন আপনারা এইচটিএমএল এবং সিএসএস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন তো কেন শিখবেন এটা তো  পরের ব্যাপার তারপর আপনাদেরকে জানতে হবে যে এই জিনিসটা আসলে কি? চলুন নিচে আমরা html  সিএসএস সম্পর্কে বিস্তারিত জানি।

Html এর পূর্ণরূপ হচ্ছে হাইপারটেক্সট মার্কা ল্যাঙ্গুয়েজ আর সিএসএস এর পূর্ণরূপ হচ্ছে caskating style sets. আমরা যেমন দৈনন্দিন জীবনে কথাবার্তা বলার জন্য বিভিন্ন ভাষার ব্যবহার করে থাকি ঠিক অনুরূপভাবে কম্পিউটারের ও নির্দিষ্ট কিছু ভাষা রয়েছে। এই ভাষাগুলোকে কম্পিউটারের কোডিং ল্যাঙ্গুয়েজ বলা হয়। তো চলুন আর দেরি না করে আমরা কম্পিউটারের কোডিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে বিস্তারিত জেনে নেই

পেইজ সূচিপত্রঃ htmal(মার্কআপ) ও (css) প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।বেসিক html অ্যান্ট্রিবিউট  element ও এসইও ট্যাগ পরিচিতি।html ফরমেটিং টেকনিকস

htmal(মার্কআপ) ও (css) প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

আমাদেরকে যেমন দৈনন্দিন জীবনে কথা বলার জন্য বিভিন্ন ভাষা শিখতে হয় ঠিক অনুরূপভাবে কম্পিউটার কেউ পরিচালনা করার জন্য কম্পিউটারের কিছু নিজস্ব ভাষা আছে যেগুলোকে এইচটিএমএল বা সিএসএস বলা হয়। এগুলো হলো কম্পিউটারের নিজস্ব ভাষা যা কম্পিউটার পরিচালনা করতে বিশেষভাবে কোডিং করে লিখতে হয়। এখন এইচটিএমএল কি? এইচটিএমএল হচ্ছে হাইপার টেক্সট মার্কা language। যা কম্পিউটারের অভ্যন্তরীণ কোডিং ভাষা।

আর সিএসএস হচ্ছে এইচটিএমএল এর পরের ধাপ। যেমন কোন কিছুকে কোডিং করে লিখতে হলে প্রথমে এইচটিএমএল কোডিং সম্পন্ন করতে হবে। এবং সেটাকে বিভিন্নভাবে ডিজাইন করার জন্য সিএসএস বা cashkating style seats এটা দিয়ে সম্পন্ন করতে হবে। উদাহরণ হিসেবে ধরে নেওয়া যাক যেমন একটি বাড়ি তৈরি করতে রোড সিমেন্ট ইত্যাদির প্রয়োজন পড়ে এগুলো বাড়ির কাঁচামাল, আর এটাই হচ্ছে এইচটিএমএল , আর বাস বাসা তৈরি হয়ে যাবার পর যখন বাসায় রং করে সুন্দর করে সাজানো হবে এটা হচ্ছে সিএসএস।

ওয়েবসাইটকে এট্রাক্টিভ এবং আরো বেশি আকর্ষণীয় করে তুলতে এই এইচটিএমএল ocss শিখার প্রয়োজন রয়েছে। ওয়েবসাইটকে নিজের মতো করে কাস্টমার করার জন্য এই এইচটিএমএল ও সিএসএস জানার গুরুত্ব রয়েছে। প্রফেশনাল লেভেলের ওয়েব পেজ তৈরি করার জন্য এ html বা সিএসএস শিখা অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়।

বেসিক html অ্যান্ট্রিবিউট  element ও এসইও ট্যাগ পরিচিতি

এইচ টি এম এল এর সম্পূর্ণ রূপ হচ্ছে হাইপারটেক্সট মার্কা ল্যাঙ্গুয়েজ। হাইপারটেক্সট বলতে বোঝানো হয় আমরা আমাদের ব্রাউজারে যে লেখা বা কনটেন্ট গুলো দেখি সেগুলোই হচ্ছে হাইপারটেক্স। আর মার্কা ল্যাঙ্গুয়েজ কথাটার অর্থ হচ্ছে এই কন্টেন্ট বা লিখাগুলো যেহেতু বিভিন্ন ধরনের মার্কিং করে লেখা হয় ভিন্ন ধরনের চিহ্ন ব্যবহার করে কোডিং করে লিখতে হয় এই বিষয়টাকে মূলত বলা হয় মার্কআপ ল্যাঙ্গুয়েজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url